[english_date], [bangla_day]

কৃতকার্য শিক্ষার্থীদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

আপডেট: July 17, 2019

চলতি বছর প্রকাশিত এইচএসসি ও সমমানের ফল নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের ফল যথেষ্ট ভালো ও গ্রহণযোগ্য।উত্তীর্ণ শিক্ষার্থীদের অভিনন্দন ও ফেল করা শিক্ষার্থীদের হতাশ না হওয়ার আহ্বান জানান।

বুধবার সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছ থেকে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলের অনুলিপি পাওয়ার পর প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, আমি মনে করি শিক্ষার্থীরা যদি সঠিকভাবে মনোযোগ দেয়, তাহলে তাদের ফল আরো ভালো হবে। এবারো আমাদের ছাত্রীদের পাসের হার একটু বেশি। জেন্ডার সমস্যা বিশ্বব্যাপী প্রচলিত। এখন আমাদের বলতে হয়, আমাদের ছাত্রদের পাসের হার আরো বাড়াতে হবে, যেন জেন্ডার সমতা এসে যায়।

তিনি বলেন, এ বছর পাসের হার ৭৩.৯৩ ভাগ। এটা ভালো। আশা করি, সামনে পাসের হার আরো বাড়বে।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা প্রযুক্তি ও কারিগরি শিক্ষার ওপর বেশি গুরুত্ব দিয়েছি। তার সুফলও আমরা পেয়েছি। শিক্ষার্থীদের পড়াশোনার মান উন্নয়নে আমরা কাজ করে যাচ্ছি। একটা সমাজকে উন্নত করতে হলে, একটি দেশকে দারিদ্র্য, ক্ষুধামুক্ত এবং উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষাই সব থেকে গুরুত্বপূর্ণ। একটি শিক্ষিত জাতিই পারে দেশকে দারিদ্র্য, ক্ষুধামুক্ত ও উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে। দেশ এগিয়ে যাচ্ছে, যাবে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। এই গতি আমাদের ধরে রাখতে হবে।

পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সকল শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়ে এবং অনুত্তীর্ণদের ভেঙ্গে না পড়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, তোমরাও পরবর্তীতে ভালো করার সুযোগ পাবে। একইসঙ্গে, নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ করায় শিক্ষকসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

মুখ্যসচিব মো. নজিবুর রহমানের সঞ্চালনায় এসময় অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন