[english_date], [bangla_day]

ইতিহাসে মেসির নামটি ‘সর্বকালের সেরা’ হিসেবে থাকবে না!

আপডেট: August 22, 2019

ফুটবলের জন্য কি করা আর বাকি আছে লিওনেল মেসির! বলতে গেলে সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন ক্লাব বার্সেলোনার হয়ে। তার পায়ের কারুকার্য, রেকর্ড-সব কিছু বিবেচনায় আর্জেন্টাইন খুদেরাজকে অনেকেই ‘সর্বকালের সেরা’ হিসেবে মানেন। অনেকেই মনে করেন-অবসরের পর মেসি থাকবেন পেলে, ম্যারাডোনার কাতারেই।

তবে এমনটা মানতে নারাজ রিয়াল মাদ্রিদের সাবেক ম্যানেজার হোসে অ্যান্তোনিও কামাকো। সাবেক লস ব্লাঙ্কোস বস মনে করেন, মেসিকে কেবল তখনই সর্বকালের সেরা মানা যাবে, যদি তিনি ফিফা বিশ্বকাপ জিততে পারেন।

স্প্যানিশ গণমাধ্যম ‘এল মুন্দো’কে দেয়া এক সাক্ষাতকারে কামাকো মেসিকে নিয়ে বলেন, ‘তিনি খুব ভালো একজন খেলোয়াড়। তবে ইতিহাসে আপনি বিশ্বের সেরা হিসেবে থাকতে পারবেন না, যদি না বিশ্বকাপ জিততে পারেন।’

অন্য দেশের হয়ে কিংবদন্তি হওয়া আর আর্জেন্টিনার কিংবদন্তি হওয়ার মধ্যে কি পার্থক্য, সেটাও আলাদা করে দিলেন কামাকো। সাবেক রিয়াল কোচ বলেন, ‘বিশ্ব ফুটবলে এমন অনেক দেশ আছে যারা ঐতিহ্যগত দিক থেকে পিছিয়ে। অন্য দেশগুলোর জন্য হয়তো বড় অর্জন বলতে শুধু বিশ্বকাপ জেতাকেই বোঝায় না। তবে আর্জেন্টিনা অনেক বড় দল। তাই বিশ্বকাপ না জিততে পারলে মেসি কখনই সেরা হবে না। আপনার চাওয়ার সেরাটা এই বিশ্বকাপই এবং আর্জেন্টাইনরা সবসময় এটাই চায়।’

ক্লাব বার্সেলোনার হয়ে শিরোপার পর শিরোপা জিতেছেন মেসি। কিন্তু আর্জেন্টিনাকে বলার মতো একটি বড় আসরেও সাফল্য এনে দিতে পারেননি। বিশ্বকাপে তার সেরা সাফল্য ২০১৪ সালে ফাইনাল খেলা, যেখানে অতিরিক্ত সময়ে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় আলবিসেলেস্তেদের।

  • ফেইসবুক শেয়ার করুন